পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে নতুন শর্ত


admin news প্রকাশের সময় : ফেব্রুয়ারী ১৬, ২০২৩, ৭:৫০ পূর্বাহ্ন /
পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে নতুন শর্ত

দেশের বাজারে বৈদেশিক মুদ্রা বা ডলারের সংকট চরম আকার ধারণ করেছে। এমন পরিস্থিতিতে পাসপোর্টে ডলার এনডোর্সমেন্টে নতুন শর্ত দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে গ্রাহকের ব্যয় করা ডলার অনলাইনে যাচাই করে পাসপোর্টে ডলার এনডোর্স করতে হবে।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

নতুন এই নির্দেশনায় বিদেশ ভ্রমণের আগে পাসপোর্টের পাতা ও অনলাইনের তথ্য যাচাই করার কথা বলা হয়েছে। কারণ, এক বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার বিদেশে খরচ করার বৈধতা রয়েছে। কিন্তু নগদ ও কার্ডের মাধ্যমে নেওয়া ডলার খরচের পরিমাণ যেন আইনি সীমা অতিক্রম না করে এ জন্যই নতুন এই নির্দেশ দেওয়া হয়েছে।

এ নিয়ে প্রজ্ঞাপনে বলা হয়েছে, পাসপোর্টের পাতায় পূর্ববর্তী এনডোর্সমেন্ট আবশ্যিকভাবে যাচাইয়ের পাশাপাশি ওই পাসপোর্টের বিপরীতে গ্রাহকের ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ বাংলাদেশ ব্যাংকের অনলাইন টিএম ফর্ম মনিটরিং সিস্টেম (ওটিএফএমএস), ইন্টারন্যাশনাল কার্ড মনিটরিং সিস্টেম (আইসিএমএস) ও অনলাইন মানি চেঞ্জার মনিটরিং সিস্টেম (ওএমসিএমএস) এ যাচাই করে বৈদেশিক মুদ্রা এনডোর্স করতে হবে। এ ক্ষেত্রে পূর্ববর্তী পাসপোর্ট নম্বরের (যদি থাকে) বিপরীতে একই বছর ব্যয় করা বৈদেশিক মুদ্রার পরিমাণ যাচাই করতে হবে।